অটিজম – আসুন সবাই পাশে দাঁড়াই

অটিজম – আসুন সবাই পাশে দাঁড়াই

ছোট্ট একটি বাচ্চা। কি সুন্দর প্রানোচ্ছল! হাসছে, খেলছে, বড় হচ্ছে। কিন্তু একি! তিন বছর হয়ে গেলো কথা বলছে না কেন! বাড়ির বড়রা বলল, ‘বলবে বলবে। অনেকেই দেরি করে কথা বলে।’ দিন যায়। বাচ্চাটি বড় হয়। কিন্তু কথা বলতে শেখে না। এবার এলো স্কুল এ যাবার দিন। সবাই খুব খুশি। স্কুল এ যাবে, অনেক লেখাপড়া করবে, বড় হবে। কিন্তু কিছুদিন এর ভিতরেই স্কুল থেকে অন্য রিপোর্ট এল। আপনার বাচ্চা অন্যদের থেকে আলাদা। ভালো কোনো ডাক্তার কনসাল্ট করুন। 

আলাদা ? কি করে? ওর তো শারীরিক কোনো সমস্যা নেই। ঠিক ই তো হাঁটে চলে। কথা একটু কম বলে এই যা। সে তো বড় হলে ঠিক হয়ে যাবে। 

এরকম ঘটনার সাথে হয়তো অনেক বাবা-মা ই  পরিচিত। এই সময় তারা দিশা পায়না। কি করা  উচিত? কার  কাছে যাওয়া উচিত? আশেপাশের মানুষ গুলো ও যেন হঠাৎ পাল্টে যায়। Mental retardation, Autism  কথা গুলির সাথে হয়তো আজ অনেকেই পরিচিত। 

এটি কোনো রোগ নয়। যে ওষুধ খেলে সেরে যাবে। এটা একটা  Neurotypical disorder, যেটা বেশিরভাগ ক্ষেত্রেই Communication এ প্রভাব ফেলে।

ADVERTISEMENT
Tuhu Momo Video Teaser

বাচ্চাটি না আমাদের কথা বুঝতে পারে, না নিজের কথা বোঝাতে সক্ষম হয়। যত তাড়াতাড়ি থেরাপি শুরু হবে, শিশুটির Main streaming হবার চান্স ততটাই বেশি। অটিজম এ অনেকে কথা খুব ভালোভাবে বলতে পারে। আবার অনেকের হয়তো কোনদিনই ভালোভাবে কথা আসেনা। কথা বলাটাই এক্ষেত্রে প্রধান সমস্যা নয়। 

1. Less eye contact 
2. Hand flapping (sensory problems)
3. Socially inactive
4. Inappropriate behaviours.
এছাড়াও আরো অনেক রকম ক্যারেক্টার বাচ্চাদের মধ্যে দেখা যায়। সমাজের দৃষ্টিভঙ্গি পাল্টাচ্ছে… এখন একটি অটিজম এর বাচ্চা কিংবা অ্যাডাল্ট ও নিজের অনেক আশ্চর্য জনক ক্ষমতায় সবাইকে অবাক করে দিচ্ছে। কিন্তু এর জন্য চাই সঠিক সময় ডায়গনোসিস। সমাজের সবাইকে এগিয়ে আসতে হবে এই ধরণের মানুষের পাশে।

 

এদের কিন্তু কোনো সহানুভূতির প্রয়োজন নেই। প্রয়োজন হলো Acceptance এর বা এদের নিজেদের মতো করে মেনে নেওয়া।  আমাদের বাড়ির পাশে বা রাস্তায়, এই ধরণের কোনো বাচ্চা দেখলে অবসসই এগিয়ে আসুন তার পাশে। ভালোবাসার ভাষা সবাই বুঝতে পারে।  

Redirect to Address page

Updating Subscription details

Redirecting...Please Wait