করোনা নিয়ে অতি প্রয়োজনীয় কিছু কথা

করোনা নিয়ে অতি প্রয়োজনীয় কিছু কথা

আমরা এখন এক অতিমারী বা মহামারীর মধ্যে দিয়ে চলেছি। এই পরিস্থিতির মধ্যে আমরা আগে কখনও পড়িনি। তাই আমাদের কোন পূর্ব অভিজ্ঞতা নেই। কিন্তু অভিজ্ঞতা আছে অন্য কিছু ভাইরাল অসুখ নিয়ে।

সেগুলোকে বিশ্লেষণ করে আমরা কিছু পরিণতিতে বা conclusion এ আসতে পারি।

ধরা যাক চিকেন পক্স এর কথা, বহুদিন এই অসুখটি আমাদের সাথে আছে। এর Vaccine আবিষ্কার হয়েছে। তাও কিন্তু এই অসুখ পৃথিবী থেকে নির্মুল হয় নি। বা এরকমও দেখা যায় যে, যার একবার এই অসুখ হয়েছে, সেই লোকেরও দ্বিতীয়বার এই অসুখ হতে পারে। তাই এর বিরুদ্ধে যে Immunity বা প্রতিরোধ ক্ষমতা আছে, আমাদের সেটি ১০০% নয়।

এই অসুখ আবার বিভিন্ন বয়সের লোকজনকে বিভিন্ন ভাবে আক্রান্ত করে। ছোটদের বা যুবক-যুবতীদের ক্ষেত্রে বেশীরভাগের বড় কোন সমস্যা হয় না। যদিও অসুখটির আপত লক্ষণগুলিও খুব বেদনাদায়ক, যেমন গায়ের Rash বা খাদ্যনালীর মধ্যের Rash খুবই কষ্ট দেয়।

ADVERTISEMENT

আবার বয়স্ক লোকের জন্য বা কিছু মানুষ যারা খুবই দুর্বল বা অন্য কোন ক্রনিক অসুখে ভুগছেন, তাদের জন্য এই চিকেন পক্স প্রানঘাতীও হতে পারে (যদি এটি স্নায়ুতন্ত্র বা হৃদযন্ত্রকে সংক্রমন করে)। তাহলে দেখা যাচ্ছে, এই পুরোনো অসুখটির যেখনে Vaccine আছে এবং কিছু ওষুধ ও আছে, তবুও প্রানঘাতী হতে পারে। আবার অন্য একটা ভাইরাল অসুখ ইনফ্লুয়েঞ্জার কথা যদি ধরি, এটাও তো প্রতি বছর পৃথিবীর অনেককে সংক্রমিত করে, যদিও এরও Vaccine আছে। কিন্তু এর Strain এতো বদলায় যে একটা Vaccine ১০০% প্রোটেকসান দেয় না।

এবার আসি আসল কথায়, কোভিড 19, এটাও একটি নতুন ভাইরাল অসুখ। যার কোন ওষুধ বা Vaccine এই মুহূর্তে পৃথিবীতে নেই। এই অসুখটিও অন্য ভাইরাল অসুখের মত আমাদের আক্রান্ত করবে এবং বিভিন্ন মানুষের শরীরে, এর effect বা প্রভাব বিভিন্ন রকম হবে। খুব কম সংখ্যক মানুষ যারা খুব দুর্বল বা অন্য কোন অসুখে ভুগছে তাদের জন্য এটি প্রানঘাতী হতে পারে।

কিন্তু বেশীরভাগ সুস্থ মানুষের ক্ষেত্রে এটি যেকোন ভাইরাল অসুখের মত জ্বর, কাশী, আবার কারো ক্ষেত্রে কোন উপসর্গ নেই। জ্বর, কাশী, গা হাত পা ব্যথাতে কেউ কেউ খুব কাতর হয়ে যেতে পারে। যেকোন ভাইরাল অসুখেই কিন্তু এই উপসর্গগুলো হয় এবং আমাদের কষ্ট হয় (ইনফ্লুয়েঞ্জা বা ডেঙ্গু)।

এটা আমাদের জানা জরুরী যে, যেহতু এই অসুখের আপাতত কোন ওষুধ বা vaccine নেই, তাই আমরা সবাই অল্প বিস্তর ভুগে তবেই এর ইমিউনিটি তৈরী হবে। মোটামুটি ৯০% মানুষ এই রোগে ভুগে ইমিউনিটি পেলে তবে Herd immunity বা সমগ্র সমাজের একটা প্রতিরোধ ক্ষমতা তৈরী হবে। এছাড়া এই অসুখ থেকে বাঁচা যাবে না। তাই এই Lockdown চিরস্থায়ী হতে পারে না। যখন এটি খুলবে তখন সংক্রমন কিছু বাড়বে। কিন্তু এটা অবসম্ভাবী্‌, এটা এড়ানো যাবে না। তাই সমগ্র সমাজের কাছে আমার আবেদন এই যে, আজ যাদের সংক্রমন হচ্ছে তাদের সাথে আমরা যে ধরনের আচরণ করছি সেটা অত্যন্ত অন্যায় এবং যারা তাদের দেখাশোনা করছে, সেই ডাক্তার, নার্স বা অন্যান্য স্বাস্থ্য কর্মীদের সাথে যে দুর্ব্যবহার চলছে সমাজে, সেটা অত্যন্ত দুঃর্ভগ্যনক। যারা এটা করছে, তাদের এটা জানা উচিত যে্‌, আজ নয় কাল তাদেরও এই সংক্রমন হবে। তখন তারা কি করবে? যাদের সাথে আজ তারা দুর্ব্যবহার করছে, তাদের কাছেই তো পরিসেবা নিতে যেতে হবে। তখন কি একটুও লজ্জিত হবে না তারা?

সবার শেষে এটাই বলি যে, আমরা কেউ এই সংক্রমন থেকে রক্ষা পাবো না। যতক্ষন না herd immunity তৈরী হচ্ছে সমাজে। তাই এই মহামারীতে যেন আমরা আমাদের মনুষ্যত্ব না হারাই, এটুকু অনুরোধ রাখছি সমস্ত মানুষের কাছে।

Redirect to Address page

Updating Subscription details

Redirecting...Please Wait